কাবুল বিমানবন্দরে বাইরে হুড়োহুড়িতে নিহত ৭

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে হুড়োহুড়ির ঘটনায় ৭জন আফগান নাগরিক নিহত হয়েছে। আজ রবিবার (২২ আগস্ট) এক বিবৃতিতে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানায় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এই বিবৃতি প্রকাশ করা হলেও কবে এই প্রাণহানির ঘটনা ঘটেছে সেটি পরিষ্কার করা হয়নি।

এদিকে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, হাজার হাজার আফগান নাগরিক মরিয়া হয়ে দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছেন। এ কারণে কাবুল বিমানবন্দরের বাইরে চরম বিশৃঙ্খলা দেখা দিয়েছে। বর্তমানে প্রায় যুক্তরাষ্ট্রের সাড়ে ৪ হাজার এবং যুক্তরাজ্যের ৯০০ সেনা কাবুল বিমানবন্দরে ফ্লাইটগুলো সঠিকভাবে পরিচালনার বিষয়টি তদারকি করছে। এদিকে তালেবানরা বিমানবন্দরের চারপাশে চেকপোস্ট পরিচালনা করছে এবং ভ্রমণের কাগজপত্র ছাড়া আফগানদের প্রবেশে বাধা দিচ্ছে। তবে বিদেশি নাগরিক ও কর্মীদের কাজগপত্র যাচাই-বাছাইয়ের পর ছেড়ে দেয়া হচ্ছে বলে দাবি করেছে তারা।

এদিকে বার্তাসংস্থা এপি জানিয়েছে, দেশ ছাড়তে ইচ্ছুক আতঙ্কিত আফগানরা বিমানবন্দরে জড়ো হওয়ার পর সৃষ্ট বিশৃঙ্খলার কারণে ৭ জন নিহত হয়েছেন বলে স্বীকার করেছে ব্রিটিশ সামরিক বাহিনী। বার্তাসংস্থাটি বলছে, দেশ ছাড়তে ইচ্ছুক আফগান নাগরিকরা জড়ো হওয়ার পর তাদেরকে সরাতে ফাঁকা গুলিবর্ষণ করে তালেবান যোদ্ধারা। এতে হুড়োহুড়ি ও বিশৃঙ্খলার সৃষ্টি হয় এবং পদদলিত হয়ে ৭ জন নিহত হয়।

এর আগে গত রবিবার (১৫ আগস্ট) কাবুলের দখল নেয়ার পর পুরো আফগানিস্তান তালেবানের দখলে চলে যায়। এরপর থেকেই আফগানিস্তান ছাড়ার হিড়িক পড়ে যায়। বহু আফগান নাগরিক এর মধ্যেই দেশ ছেড়েছেন। এছাড়া আরও অনেকেই এখনও দেশ ছাড়ার চেষ্টা করে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =