চীনের গুয়ানঝৌতে সরকারি ভবনে বোমা হামলা |

চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গুয়ানঝৌয়ের মিংজিংয় অঞ্চলের একটি সরকারি ভবনে বোমা হামলা হয়েছে। এতে সন্দেহভাজন হামলাকারীসহ ৫ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এ ঘটনায় গুরুতর আহত হয়েছে আরও অন্তত পাঁচ জন। দেশটিতে গত ২২ মার্চ এ হামলার ঘটনা ঘটে বলে গতকাল বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় পুলিশ চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবো অ্যাকাউন্ট থেকে করা এক পোস্টে দাবি করেছে, ৫৯ বছর বয়সী এক সন্দেহভাজন ওই হামলা চালিয়েছেন। বিস্ফোরণের ঘটনায় নিহতদের পাশাপাশি আরো পাঁচজন আহত হয়েছেন।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, গ্রামের একটি কমিটির কার্যালয়ে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। জমিজমা সংক্রান্ত ঘটনাকে কেন্দ্র করে এই ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। চীনের স্থানীয় সংবাদমাধ্যম গুয়ানঝৌ ডেইলি জানিয়েছে, ওই গ্রামটিকে একটি পর্যটন কেন্দ্র বানানো জন্য গত বছর সাইহাংয়ের একটি ডেভেলপার কোম্পানির কাছে ২৭০ একর জমি হস্তান্তর করেছেন স্থানীয় কর্মকর্তারা। স্থানীয় বাসিন্দাদের অনেকেই অভিযোগ করেছেন যে তাদের সেখান থেকে সরিয়ে দিতেই বিস্ফোরণ ঘটানো হয়েছে। সেখানে কয়টি পরিবার থাকে তা এখনো নিশ্চিত নয়।

উল্লেখ্য চীনে প্রতি বছরই বিভিন্ন প্রতিষ্ঠান কৃষকদের কাছ থেকে জোর করে ভূমি দখল করে নিচ্ছে। হংকং বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা অনুযায়ী, ২০০৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত স্থানীয় সরকার প্রায় ৫০ লাখ কৃষকের কাছ থেকে জমি দখল করে নিয়েছে।

সূত্র: এএনআই।


Source: kalerkantho

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − 10 =