আইইএলটিএস (IELTS) ব্যান্ড: হিসাব করা হয় কীভাবে?

আইইএলটিএস সম্পর্কিত আগের লেখাগুলো থেকে ইতিমধ্যে মোটামুটি ধারণা পেয়েছেন। আইইএলটিএস স্কোর সম্পর্কে জানতে গিয়ে ব্যান্ড স্কোর সম্পর্কে ধারণা হয়েছে। কোন ব্যান্ড স্কোর ইংরেজি দক্ষতার কোন ধাপ নির্দেশ করে জানতে পেরেছেন। কিন্তু আপনি যদি আইইএলটিএস পরীক্ষায় বসতে চান এবং আপনার কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করতে চান তবে আপনাকে অবশ্যই জানতে হবে, কীভাবে আইইএলটিএস ব্যান্ড স্কোর হিসাব করে আপনাকে একটি পয়েন্ট ফলাফল হিসেবে দেওয়া হবে। আর সে অনুযায়ী আপনার দক্ষতা ব্যবহার করে লক্ষ্যে পৌঁছাতে পারেন।

আইইএলটিএস সম্পর্কিত এই লেখাটিতে আইইএলটিএস ব্যান্ড স্কোর কীভাবে হিসেব করা হয়, সে সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করবো। যাতে আপনি আপনার দুর্বলতাগুলো জয় করে আপনার সামর্থ্যের শ্রেষ্ঠ ব্যবহার করতে পারেন এবং পৌঁছাতে পারেন কাঙ্ক্ষিত লক্ষ্যে।

রিডিং এবং লিসেনিং আইইএলটিএস স্কোর
আইইএলটিএসএর রিডিং এবং লিসেনিং অংশে ৪০টি করে প্রশ্ন থাকে। প্রত্যেকটি প্রশ্নের মান ১ করে। রিডিং এবং লিসেনিং অংশে তাই ৪০টি প্রশ্নের সর্বমোট মান ৪০।

এই পর্যন্ত পড়ে ব্যান্ড স্কোরের হিসাব খুব সহজ মনে হচ্ছে, তাই না? কিন্তু দুঃখজনক ভাবে সত্যিটা এমন নয়। অফিসিয়াল তথ্যমতে আইইএলটিএস নীতিনির্ধারকগণ বেশ জটিল কৌশল ব্যবহার করেছেন আইইএলটিএসএর ব্যান্ড স্কোর হিসেব করতে।

আপনি শতকরা যত ভাগ প্রশ্নের উত্তর সঠিক দিতে পারবেন আপনি যদি ভেবে থাকেন আপনার ব্যান্ড স্কোর হবে শতকরা ততো ভাগ তবে আপনি ভুল ভাবছেন। মনে করুন ৪০টির মধ্যে ১৬টি প্রশ্নের ঠিক উত্তর দিয়েছেন অর্থাৎ আইইএলটিএস লিসেনিং অথবা রিডিং পরীক্ষায় আপনি ৪০% প্রশ্নের সঠিক উত্তর দিয়েছেন। তাহলে আপনার ব্যান্ড স্কোর হবে ৫ যেটা আইইএলটিএস এর নয়টি সম্ভাব্য ব্যান্ড পয়েন্টের মধ্যে ৫৫.৫% কে নির্দেশ করে। যদি কতো ভাগ সঠিক উত্তর করা হলো তার উপর নির্ভর করে ব্যান্ড হিসেব করা হয়, তবে হিসাবটা এমনই হওয়া উচিৎ।

কিন্তু এরচেয়েও একটু বেশি ঝামেলা করে আইইএলটিএস ব্যান্ড স্কোর হিসেব করা হয়। অ্যাকাডেমিক ও জেনারেল রিডিং পরীক্ষায় মূল নম্বর থেকে ব্যান্ডে পরিবর্তন করার পদ্ধতিটি সম্পূর্ণ আলাদা। অ্যাকাডেমিক আইইএলটিএস এর রিডিং অংশে ৪০টি প্রশ্নের মধ্যে যদি আপনি ৩০টি প্রশ্নের উত্তর ঠিক দিয়ে থাকেন, তবে আপনার রিডিং এ ব্যান্ড স্কোর হবে ৭ আর জেনারেল আইইএলটিএস এর রিডিং অংশে ৩০টি সঠিক উত্তরের জন্য আপনার ব্যান্ড স্কোর হবে ৬।

আরো বড় সমস্যা হচ্ছে আইইএলটিএস এর অফিসিয়াল পেইজেও আইইএলটিএস ব্যান্ড স্কোর সম্পর্কে সম্পূর্ণ তথ্য নেই। জেনারেল আইইএলটিএস এর অফিসিয়াল চার্টে শুধু মাত্র ৪ থেকে ৭ পর্যন্ত কীভাবে আইইএলটিএস রিডিং ও লিসেনিং স্কোর হিসাব করা হয় সে সম্পর্কে বলা আছে। অ্যাকাডেমিক আইইএলটিএসএর ব্যান্ড স্কোর হিসেবের চার্টে ৫ থেকে ৮ পর্যন্ত কীভাবে ব্যান্ড স্কোর হিসেব করা হয়, সে বিষয়ে বলা আছে। কিন্তু এখন প্রশ্ন হলো ০.৫ আকারের ব্যান্ড স্কোরগুলো কীভাবে হিসেব করা হয়? সেটা কোত্থেকে জানবেন? যেহেতু দশমিক সংখ্যার ব্যান্ড স্কোর সম্পর্কে কিছুই পাবেন না অফিসিয়াল পেইজে। অথচ আপনার লক্ষ্য যদি এমন থাকে যে আপনাকে ভগ্নাংশ আকারের ফলাফল করতে হবে, সে ক্ষেত্রে এটা সম্পর্কে কিছু বলা যাচ্ছে না। যেহেতু আগেই বলা হয়েছে আইইএলটিএস পরীক্ষার নীতিনির্ধারকগণ এ সম্পর্কে কিছুই পরিষ্কার করে বলেননি।

অফিসিয়াল চার্ট সম্পর্কে আরো তথ্য জানার জন্য ঘুরে আসতে পারেন আইইএলটিএস এর অফিসিয়ালপেইজের রূপান্তর (conversion) অংশে।

মূল পরীক্ষার নম্বর এবং আইইএলটিএস ব্যান্ড স্কোরের রূপান্তরের অনেক আনঅফিসিয়াল চার্ট পাবেন। কিন্তু সাবধান, সব চার্ট সত্য নাও হতে পারে। তাই অন্য চার্টগুলো বাদ দিয়ে চেষ্টা করুন আইইএলটিএসএর অফিসিয়াল পেইজ দেখতে।

এখানে একটি ব্যান্ড স্কোর হিসেবের চার্ট দেয়া হলো উইকিপিডিয়া থেকে নিয়ে। যদিও এটি অফিসিয়াল আইইএলটিএস পরীক্ষকদের নির্ধারণ করা কোনো চার্ট নয়। কিন্তু এই চার্টটি অফিসিয়াল পেইজে দেওয়া তথ্য অনুযায়ী তৈরি করা হয়েছে।

ব্যান্ড স্কোরলিসেনিং মূল স্কোর (অ্যাকাডেমিক ও জেনারেল ট্রেনিং)রিডিং মূল স্কোর (অ্যাকাডেমিক)রিডিং মূল স্কোর (জেনারেল)
৯.০৩৯-৪০৩৯-৪০৪০
৮.৫৩৭-৩৮৩৭-৩৮৩৯
৮.০৩৫-৩৬৩৫-৩৬-৩৮
৭.৫৩২-৩৪৩৩-৩৪৩৬
৭.০৩০-৩১৩০-৩২৩৪-৩৫
৬.৫২৬-২৯২৭-২৯৩২-৩৩
৬.০২৩-২৫২৩-২৬৩০-৩১
৫.৫১৮-২২১৯-২২২৭-২৯
৫.০১৬-১৭১৫-১৮২৩-২৬
৪.৫১৩-১৫১৩-১৪১৯-২২
৪.০১০-১২১০-১২১৫-১৮
৩.৫৮-৯৮-৯১২-১৪
৩.০৬-৭৬-৭৯-১১
২.৫৮-৫৮-৫৬-৮

আইইএলটিএস রাইটিং ও স্পিকিং স্কোর

আইইএলটিএস রিডিং ও স্পিকিং দক্ষতা যাচাই করার পরীক্ষার স্কোর নির্ধারণের জন্য রিডিং ও স্পিকিংএর  নিয়ম অনুসারণ করা হয়। যা আইইএলটিএস পরীক্ষার মানদণ্ড নির্ধারণকারীগণ আইইএলটিএস অফিসিয়াল পেইজে ব্যান্ড সম্পর্কিত আলোচনায় বিস্তারিত আলোচনা করেছেন। একেবারে ঠিক কী নিয়ম ব্যবহার করে রাইটিং ও স্পিকিং অংশে স্কোরিং করা হয়, সে সম্পর্কে যথাযথ ভাবে না বললেও একটা ধারণা পাবেন এই আলোচনা থেকে।

Source: www.ieltsjacky.com

সম্পূর্ণ পরীক্ষার আইইএলটিএস স্কোর: গড় আইইএলটিএস স্কোর নির্ণয়

আগের আলোচনাগুলোতে বলা হয়েছে, আইইএলটিএস স্কোরের একটা নির্দিষ্ট সংখ্যা পাওয়ার জন্য পরীক্ষার সব অংশগুলোর স্কোরের গড় করা হয়। অন্যভাবে বলা যায়, শেষ পর্যন্ত আপনার স্কোর কতো হবে সেটা নির্ভর করবে আপনি রিডিং, রাইটিং, স্পিকিং, লিসেনিং এই অংশগুলোতে কেমন করলেন তার গড় কতো হয় সেটার উপর।

এখন প্রশ্ন হতে পারে যদি আপনার গড় ০.২৫ অথবা ০.৭৫ এই আকারের হয় তবে কীভাবে ব্যান্ড স্কোর হিসেব করা হবে? এ ধরণের ঘটনার ক্ষেত্রে নিকটবর্তী ব্যান্ড স্কোরটি নেওয়া হয়।

উদাহরণ হিসেবে মনে করা যাক, আপনি লিসেনিং এ ৪.৫, রিডিং এ ৬.৫, রাইটিং এ ৭ এবং স্পিকিং এ ৫.৫ পেয়েছেন। সেক্ষেত্রে আপনার প্রাপ্ত স্কোরের গড়,

৪.৫+ ৬.৫ + ৭.০ + ৫.৫ = ২৩.৫

২৩.৫ / ৪ = ৫.৮৭৫

সংখ্যাটিকে নিকটবর্তী ব্যান্ড স্কোরে রূপান্তরিত করলে হয় ৬.০। তাহলে আপনার আইইএলটিএস স্কোর হবে ৬.০।

আবার কারো স্কোরের গড় যদি ৭.১২৫ এ আকারের হয় তবে নিকটবর্তী ব্যান্ড ৭। সেক্ষেত্রে আপনার আইইএলটিএস স্কোর হবে ৭.০।

এই লেখাটিতে আমরা জানলাম কীভাবে ব্যান্ড স্কোর হিসেব করা হয় এবং শেষ পর্যন্ত একটা সংখ্যা আকারের স্কোরে আপনার দক্ষতার মাপকাঠি রূপান্তরিত হয়। পরবর্তী লেখাগুলোতে ক্রমান্বয়ে আইইএলটিএস সম্পর্কে আরো বিশদভাবে লেখা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + fourteen =