ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া, ১ জনের প্রাণহানি |

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পের ঘটনা ঘটেছে। আজ শনিবার দেশটির জাভা দ্বীপে ৫ দশমিক ৯ মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে। এই ঘটনায় একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়াও ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। 

ইন্দোনেশীয় গণমাধ্যমের বরতা দিয়ে রয়টার্স জানিয়েছে, পূর্ব জাভার বিভিন্ন শহরে ভূমিকম্প অনুভূত হয়। বালি দ্বীপসহ আশেপাশের প্রদেশে এই ভূমিকম্প অনুভূত হয়েছিল।  স্থনীয় এক দুর্যোগবিষয়ক কর্মকর্তার বরাত দিয়ে নিউজ ওয়েবসাইট ডিটিক ডটকম জানিয়েছে, লুমাজংয়ে একজনের মৃত্যু হয়েছে। ইন্দোনেশিয়ান জিওফিজিক্স সংস্থা বিএমকেজি জানিয়েছে, ভূমিকম্পের পর আফটার শক ছিল। কিন্তু সুনামির ঝুঁকি নেই।

ভূমিকম্পের ঘটনায় ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। আঘাত হানা শহরগুলোতে সংসদীয় ভবন, স্কুল, হাসপাতাল এবং অনেক ঘর ভেঙে গেছে। বাতু শহরে একটি বিনোদন পার্কেরও ক্ষতি হয়েছে। জাতীয় দুর্যোগ সংস্থা জানিয়েছে কর্তৃপক্ষ এখনও ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করছে।

পূর্ব জাভার দক্ষিণ উপকূল থেকে ৯১ কিমি (৫ মাইল) দূরে ভারত মহাসাগরে এই ভূমিকম্পটি আঘাত হানে। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিকাল সেন্টার জানিয়েছে, প্রাথমিকভাবে জানা গেছে এই ভূমিকম্পের মাত্র ছিল ৫ দশমিক ৯।

সূত্র: রয়টার্স।


Source: kalerkantho

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *